সদ্য সমাপ্ত কিং আব্দুল আজিজ কুরআন প্রতিযোগিতার অন্যান্য বিজয়ীদের তেলাওয়াতের ভিডিও এখন ফেসবুকে অনেকেই শেয়ার করছেন

0


 একটি ভ্রান্তির অপনোদন : 


সদ্য সমাপ্ত কিং আব্দুল আজিজ কুরআন প্রতিযোগিতার অন্যান্য বিজয়ীদের তেলাওয়াতের ভিডিও এখন ফেসবুকে অনেকেই শেয়ার করছেন। এতে ভিন্নদেশের যারা ১ম/২য় হয়েছেন তাদের তেলাওয়াত নিয়ে অনেকে প্রশ্ন তুলেছেন যে, এত নিম্ন মানের হয়ে তারা ১ম/২য় হয় কিভাবে? 


অনেকে তো তেলাওয়াতে ভুল ধরছেন। يقول জায়গায় تقول পড়ছে। অথচ সে ১ম হয়ে গেল? 


বিচারকগণ কি এসব দেখেন নাই?


আসল ব্যাপার হলো, আপনার দৃষ্টিতে যা ভুল, তা আসলে ভুল না। এই প্রতিযোগিতায় মোট ৫টি ক্যাটাগরি ছিল।


 যার বিন্যাস নিম্নরূপ-


১ম ক্যাটাগরি : حفظ القرآن الكريم كاملا مع حسن الأداء والتجويد بالقراءات السبع المتواترة من طريقي الشاطبية والتيسير :رواية ودراية  তথা হুসনুল আদা ও তাজবীদসহ মুতাওয়াতির সাত কিরআতে সমস্ত কুরআন শরীফ মুখস্ত থাকা। এতে ১ম হয় মিসর, ২য় সুদান এবং ৩য় সৌদি আরব । ১ম পুরস্কার ছিল ৩লক্ষ ৫০ হাজার রিয়াল। 



২য় ক্যাটাগরি : حفظ القرآن الكريم كاملا مع حسن الأداء والتجويد وتفسير مفردات القرآن كاملا তথা হুসনুল আদা ও তাজবীদসহ সমস্ত কুরআন মুখস্থ থাকা পূর্ণ কুরআনের শব্দার্থের তাফসীরসহ। 


এতে ১ম কিরগিজিস্তান, ২য় সৌদি ও ৩য় হয় বাহরাইন। ১ম পুরস্কার ছিল ২ লক্ষ ৫০ হাজার রিয়াল। 

৩য় ক্যাটাগরি : حفظ القرآن الكريم كاملا مع حسن الأداء والتجويد  তথা সমস্ত কুরআন হুসনুল আদা ও তাজবীদসহ মুখস্থ থাকা। এতে ১ম হয় মরক্কো, ২য় ইন্দোনিশিয়া এবং ৩য় গাম্বিয়া। প্রথম পুরস্কার ছিল ২লক্ষ রিয়াল।



৪র্থ  ক্যাটাগরি হচ্ছে : حفظ خمسة عشر جزءا متتالية مع حسن الأداء والتجويد  তথা হুসনুল আদা ও তাজবীদসহ ধারাবাহিক ১৫ পারা মুখস্থ থাকা। এতে ১ম হয় লিবিয়া, ২য় কেনিয়া এবং ৩য় বাংলাদেশ। প্রথম পুরস্কার ছিল ১লক্ষ ২০ হাজার রিয়াল।


৫ম ক্যাটাগরি :  حفظ خمسة أجزاء متتالية مع حسن الأداء والتجويد  তথা হুসনুল আদা ও তাজবীদসহ ধারাবাহিক ৫ পারা মুখস্থ থাকা। প্রথম পুরস্কার ছিল ৫৫ হাজার রিয়াল।


তো এসব ক্যাটাগরির শুধু ৩, ৪ ও ৫টি ছিল সুন্দর কণ্ঠ ও তাজবীদসহ তেলাওয়াতের, যা তুলনামুলক সহজ ও সাধারণ হাফেজদের জন্য প্রযোজ্য। পক্ষান্তরে ১ ও ২য় ক্যাটাগরি শুধু হাফেজদের নয় বরং হুসনুল আদা ও তাজবীদসহ পূর্ণ কুরআন হিফজের পাশাপাশি যারা উলুমুল কুরআনে দক্ষ, তাদের জন্য ছিল। 


১ম ক্যাটাগরিটি খুবই উচ্চাঙ্গের। এখানে উলুমুল কুরআনের অনেক কিছু লক্ষণীয়। এজন্য ১ ও ২য় ক্যাটাগরির প্রতিযোগীদের বয়স একটু বেশি দেখবেন। সম্ভবত এরা স্ব স্ব দেশে ইউনিভার্সিটি লেবেলের ছাত্র হবেন। প্রথমটিতে সাত কিরআতে পারদর্শী যারা, তারাই অংশ নেন। তদ্রুপ ২য়টি সমস্ত মুফরাদাতের তাফসীরসহ ছিল, যা আমাদের দেশের হেফজখানার কোন ছাত্রের পক্ষে কখনো সম্ভব নয়। 


সাত কিরআত নিয়ে আমাদের দেশে তত গুরুত্ব দেওয়া হয় না। আমাদের দেশে প্রসিদ্ধ رواية حفص عن عاصم অনুসরণ করা হয়। এজন্য ভিন্ন কিরআতে কেউ পড়লে সেটা কারো দৃষ্টিতে ভুল মনে হলেও তা আসলে ভুল নয়। 


আরব বিশ্বসহ মরক্কো ও মৌরিতানিয়াতে সাত/দশ কিরআতের খুব ইহতিমাম করা হয়। মদিনা ভার্সিটির কুল্লিয়াতুল কুরআনে علل القراءات، توجيه القراءات، القراءات السبع أو العشر ইত্যাদি বিষয়গুলো খুব গুরুত্বের সাথে পড়ানো হয়। মরক্কোর একজন ছাত্রের সাথে আমার পরিচয় ছিল, যিনি মদিনার কুরআন ফ্যাকাল্টি থেকে সদ্য অনার্স করেছেন। 


তিনি মসজিদে নববি থেকে ১০ কিরআতের সনদ নিয়েছিলেন। মদিনা ভার্সিটিতে যদি আপনি ফজর, মাগরিব/ইশা সালাত আদায় করেন, তাহলে প্রায় সময়ই ইমামের সুললিত কণ্ঠে ভিন্ন কিরআতের তেলাওয়াত শুনবেন, যার সৌন্দর্য আপনাকে মুগ্ধ করবে।


আশা করি এরপর আর বিভ্রান্তি থাকার কথা নয়। যারা ১ম/২য় হয়েছেন তাদের অনেক অন্যান্য বিষয় দেখা হয়েছে। 


Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.
Post a Comment (0)

islamicinfohub Top Post Ad1

#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !
To Top