ওয়াশিং মেশিনে নাপাক কাপড় পাক করার নিয়ম কি একই?,মেশিনে নাপাক কাপড় ওয়াশ করলে পাক হয় কি?,ওয়াশিং মেশিন দ্বারা কাপড় পবিত্র হয় কি?,ওয়াশিং মেশিনে নাপাক কাপড় ধোয়া হলে তা কি পাক হবে?

0


 ওয়াশিং মেশিনে নাপাক কাপড় তিনবার নতুন নতুন পানি দিয়ে ধোঁয়া এবং নিংড়ানোর দ্বারা পবিত্র হয়ে যাবে তবে নাপাকি যদি দৃশ্যমান হয় তাহলে মূল নাপাকি দূর না হওয়া পর্যন্ত কাপড় যতবারই ধোয়া হোক না কেন পবিত্র হবে না।

(ads1)


সেজন্য এক্ষেত্রে করণীয় হলো প্রথমে ওয়াশিং মেশিনের বাইরে নাপাকি ধুয়ে দূর করে নিবে অতঃপর উপরে উল্লেখিত পদ্ধতিতে ওয়াশিং মেশিনের ভিতরে তিনবার নতুন নতুন পানি দিয়ে উক্ত নাপাকী ধৌত করবে।


আর অধিকাংশ ড্রাই ক্লিনারের পদ্ধতি হল মেশিনে কাপড় ও পাউডার দিয়ে ঢাকনা বন্ধ করে দেওয়া হয়। তারপর সুইচ অন করে দিলে মেশিনের ভেতর কাপড়গুলো ঘুরতে থাকে।এভাবে কাপড় ঘুরার ফলে কাপড় থেকে ময়লা বের হয়ে যায়। তারপর পানির লাইন খুলে দেওয়া হয় ফলে এক দিক দিয়ে পানি প্রবেশ করে আর অন্যদিক দিয়ে পানি বের হয়ে যায়। ড্রাই ক্লিনারের এ পদ্ধতিটি কাপড়ে পর্যাপ্ত পরিমাণ পানি প্রবাহিত করার নামান্তর।


ড্রাই ক্লিনারে কাপড় ধোয়ার পদ্ধতিটি যদি উপর্যুক্ত পদ্ধতিটির অনুরূপ হয়ে থাকে যার মাধ্যমে ময়লা পরিষ্কার হওয়ার সম্ভাবনা থাকে তাহলে কাপড় পবিত্র হয়ে যাবে।

(ads2)


এ ক্ষেত্রে উত্তম হল, যে যেখানে কাপড় ওয়াশ করে থাকে সেখানের ওয়াশ করার পদ্ধতি কী তা জেনে নেওয়া এবং কোন মুফতি সাহেবের কাছ থেকে মাসয়ালা জেনে নেওয়া।


আসসালামুআলাইকুম, আমার কর্মস্থলের ডরমিটরি তে একটি ওয়াশিং মেশিন আছে যেটিতে কাপড় ধোয়ার পর পানি নিংড়িয়ে প্রায় ৬০-৭০ ভাগ শুকিয়ে দেয় অর্থাৎ একটি ফোঁটাও পানি ঝরে পড়েনা। এটিতে কাপড় প্রায় ১:১৫ ঘণ্টা থেকে ১:৩০ ঘণ্টা যাবত কাপড় ধৌত করে। 


যেহেতু ২০-২৫ জন এই ওয়াশিং মেশিন ব্যবহার করে তাই তিন বার ধোঁয়াও কিছুটা অসম্ভব। সেক্ষেত্রে যেটি করা যায় তা হলো ওয়াশিং মেশিনে কাপড় ধোয়ার আগে বা পরে সেই কাপড়কে আরো দুবার  নিজেই বালতিতে ধৌত করা। এক্ষেত্রে একটি বিষয় হলো নিজ হাতে কাপড় নিংরিয়ে রেখে দিলে তা থেকে ফোঁটা ফোঁটা পানি চুয়ে পড়তেই থাকে। আর অফিসের কয়েকটি ইউনিফর্ম আছে যেগুলোর কাপড় বেশ মোটা যার কারণে সেগুলো হাত দিয়ে সহজে নিংড়ানো যায়না।

(ads1)

আমার প্রশ্ন হল যদি কাপড়ে তরল নাপাক যেমন: প্রস্রাব, মজি ইত্যাদি লাগে এবং সেটিকে ওয়াশিং মেশিনে একবার ভালো করে ধুয়ে পানি নিংড়ে ফেলা হয় তাহলে সেটি পাক হবে কিনা? নাকি সেটিকে তিনবারই ধুতে হবে যদিও তা থেকে পুরোপুরি পানি নিংড়ে নাও যায়?


আদ্দুরুল মুখতার:১/৫৪১ যাকারিয়া, আলমগিরি ১/৯৭-৯৮, আল বাহরুর রায়েক: ১/৪১১।


Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.
Post a Comment (0)

islamicinfohub Top Post Ad1

#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !
To Top